রবিবার, ২৪ জুলাই, ২০১১

রেলওয়ের সেবা সপ্তাহের নমুনা


                                                  সমীর চক্রবর্তী

‌‌এইটা কি শেখ শাদী’র আমলের ঘটনা? সংবাদপত্র অফিসে খবরটা পাঠানোর পর এভাবেই সেখান থেকে জানতে চাওয়া হলো আমার কাছে। ঘটনাটা আজকের জেনেও এভাবেই বলার কারণ ফোনদাতা নিজেও বিক্ষুব্দ। রেলওয়ে ধবংস হয়ে গেছে এমন কথা শুনা যায় প্রায়ই। লোকবল সংকট, দূর্নীতি ইত্যাদির কারণেই এমন অপবাদ। এসবের মাঝেও রেলওয়ে সেবা সপ্তাহর পালন করা হয়। এবার এই সেবা সপ্তাহ শুর" হয়েছে রবিবার থেকে । কিন' প্রথম দিনই যে সেবা পেলেন যাত্রিরা! তাতে ওই সাংবাদিকের মত হতাশ ও বিক্ষুব্দ হয়েছেন বহু মানুষ। প্রথম দিনেই (রবিবার) তা"িছল্য সইতে হয়েছে অর্ধশতাধিক যাত্রীকে। পড়নে লুঙ্গি আর অপরিচ"ছন্ন জামা কাপড়ের কারনে প্রথমে ভৈরব স্টেশনে বগির ভেতর প্রবেশ করতে দেওয়া হয়নি তাদের। ফলে বাধ্য হয়েই ট্রেনের ছাদে উঠন তারা। কিন' আখাউড়া স্টেশনে আসলে লাঠিপেটা করে ছাদ থেকে তাদের নামিয়ে দেয় পুলিশ। ফলে ট্রেনে ওঠতে না পেরে বিপাকে পড়েন তারা। সকালে ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী মহানগর প্রভাতী ট্রেনের এ ঘটনায় বিক্ষুব্দ যাত্রীরা এ বিষয়ে আখাউড়া জংশন স্টেশন সুপারিনটেনডেন্টের কাছে অভিযোগ করেও ফল পাননি।

আখাউড়া রেলওয়ে স্টেশনে ট্রেন যাত্রী মোঃ আছর আলী, জুয়েল মিয়া,স্বপন মিয়া, জুলহাজ, মোফজ্জলসহ অন্যান্যদের সাথে কথা বলে যা জানা গেল তা এক কথায় ভয়ঙ্কর। জানালেন, তাদের সবাই শ্রমিক। ফেনীর পরশুরামে আজ (রবিবার) দুপুরে শ্রমিকের হাট বসবে। তাই ময়মনসিংহের গৌরিপুর ও দূর্গাপুর উপজেলার কয়েক’শ শ্রমিক সড়ক পথে ভৈরব আসেন। ফেনী যাওয়ার জন্য ভৈরব জংশন থেকে টিকেট কেটে ট্রেনে ওঠতে যায়। কিন' সেখানে বাঁধ সাধেন ট্রেনে দায়িত্বরতরা।(রেলওয়ে পুলিশ, টিটিই, এ্যাটেনডেন্ট)। তাদের তা"িছল্যের কারনে বগির ভেতর প্রবেশ করতে পারেনি বেশিরভাগ শ্রমিক। ফলে বাধ্য হয়েই প্রায় শতাধিক শ্রমিক ছাদে ওঠে। কিন' ট্রেনটি আখাউড়া জংশন স্টেশনে এসে পৌঁছলে নিরাপত্তাবাহিনীর সদস্যরা তাদেরকে লাঠিপেটা করে ট্রেনের ছাদ থেকে নামিয়ে দেয়। ছাদে ওঠার অপরাধে কয়েকজনকে কান ধরে ওঠবস করানো হয়। এরই মাঝে ট্রেন ছেড়ে দেওয়ায় প্রায় অর্ধশতাধিক শ্রমিক আর ট্রেনে ওঠতে পারেনি।

ভোগানি-তে পড়া শ্রমিক অলি মিয়া (৬৫) জানান, স্ত্রী অসুস'। ঘরে বিয়ের উপযুক্ত দুই মেয়ে। তাই বাধ্য হয়েই কাজে যা"িছলেন। কিন' মাঝপথে নামিয়ে দেওয়ায় বাড়ি কিংবা পরশুরাম কোথাও যাওয়ার মত টাকা নেই তার কাছে। শুধুমাত্র লুঙ্গিপড়া শ্রমিক বলেই তাদেরকে বগির ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি বলে জানান তিনি।

আছর আলী নমে আরেক শ্রমিক বলেন,“ শ্রমিক হাট ধরতে পারলে টাকা বেশি পাওয়া যায়। আবার শ্রমিক হাট ধরতে হলে তাদের সাত দিন অপেক্ষা করতে হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন,পড়নের কাপড় ভালো না থাকলে টিকিটের কি দাম?”

ট্রেনের ছাদে ভ্রমণকরা অপরাধ। তাছাড়া রেলওয়ের সেবা ও পরিছন্নতা সপ্তাহ চলছে। তাই তাদের নামিয়ে দেওয়া হয়েছে। এমন বক্তব্য দেওয়ার পরও আখাউড়া রেলওয়ে জংশনের সুপারিনটেনডেন্ট খায়রল বাশার তাদের আশ্বাস দিয়েছিলেন, টিকিট থাকায় বিকেলের কর্ণফুলী এক্সপ্রেসে ওঠিয়ে দেওয়ার ব্যবস'া করার।

২৪ জুলাই, ২০১১১।

কোন মন্তব্য নেই: